চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া বন্ধ করার উপায় । আসুন ৭ টি ঘরোয়া পদ্ধতি জেনে নিই।

চুল পড়া বন্ধ করার উপায় । আসুন ৭ টি ঘরোয়া পদ্ধতি জেনে নিই।

আপনি কি চুল পড়ে যাওয়ার সমস্যায় ভুগছেন? যদিও প্রতিনিয়ত এক শতটি করে চুল পড়ে যাওয়াকে স্বাভাবিক হিসেবেই ধরে নেওয়া হয়। কিন্তু যদি এর বেশি চুল পড়ে তাহলেই বিপদ। স্পর্শকাতর এই সমস্যাটি সমাধানের জন্য আপনাকে যেতে হবে না কোন চুল বিশেষজ্ঞের কাছে ঘরোয়া কিছু উপায়ে খুব সহজেই আপনি কমিয়ে ফেলতে পারেন এই সমস্যা।

১. মেথি
চুল পড়া সমস্যা সমাধানের অভিনব একটি উপায় হলো চুলে মেথির ব্যবহার। মেথি ব্যবহার করতে আপনাকে প্রথমে আধা কাপ নারিকেল তেলের সাথে ১ চা চামচ মেথি দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিতে হবে।অতঃপর ঠাণ্ডা হলে মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। তারপর আপনি এক থেকে দেড় ঘণ্টা অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে তা ধুয়ে ফেলুন।

২. অ্যালোভেরা জেল ——( চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে অন্যতম)
চুল পড়া সমস্যা সমাধানে অ্যালোভেরা জেল বেশ কার্যকরী। কিন্তুু এটি প্রতিনিয়ত ব্যবহার করা যাবে না।
সপ্তাহে দুইদিন অ্যালোভেরা জেল চুলে ব্যবহার করতে পারবেন । এটি ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করতে হবে।অতঃপর অ্যালোভোরার পাতা হতে সংগ্রহকৃত জেলটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালোভাবে লাগান। ২০ -৩০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন । এটির ব্যবহার চুল পড়া বন্ধের পাশাপাশি চুলকে করবে ঝলমলে ও উজ্জ্বল।

৩. মেহেদি ও সরিষার তেল——( চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে অন্যতম)
মেথির ন্যায় মেহেদি ও সরিষার তেল চুল পড়া বন্ধের ক্ষেত্রে খুবই কার্যকরী। মেহেদী ও সরিষার তেল একত্রে ব্যবহারের জন্য প্রথমে আপনাকে
২৫০ মিলি সরিষার তেলেের সাথে আনুমানিক ২০ টি মেহেদি পাতা দিয়ে ফুটিয়ে নিতে হবে । অতঃপর ঠাণ্ডা হলে চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করুন। তারপর ২০ -৩০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন । তবে এই তেল সপ্তাহে একদিনের বেশি ব্যবহার করা যাবে না।

See also  লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায়, লেবু ও হলুদ দিয়ে ফর্সা ত্বক পাওয়ার উপায়।

৪. পেঁয়াজের রস——( চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে অন্যতম)
চুল পড়া বন্ধের ক্ষেত্রে পেঁয়াজের রস অত্যন্ত কার্যকরী একটি উপায়। এটি ব্যবহার করতে বিশেষ কোন নিয়ম বা পদ্ধতি অনুসরণ করতে হয় না সরাসরি পেঁয়াজের রস চুলের গোড়ায় ঘষে ঘষে লাগাতে পারেন। পেঁয়াজের গন্ধ দূর করতে চাইলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন । অতঃপর ২০-৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন ।

৫. ডিমের কুসুম ও মধু
চুল পড়া বন্ধের ক্ষেত্রে ডিমের কুসুম এর সাথে মধুর ব্যবহার বেশ সহজ একটি উপায়। এটি ব্যবহার করতে প্রথমে
ডিমের কুসুমটি ভেঙ্গে তাতে মধু মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি চুলে লাগিয়ে আধা ঘণ্টা খানেক পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৬. তেল
আপনি জেনে অবাক হবেন যে তেল ব্যবহার করেও চুল পড়া বন্ধ করা যায়। তবে আর দেরি কেন সহজেই জেনে নিন এর ব্যবহারিক প্রণালী। এতে তেমন জটিল কিছুই নেই মাত্র
কয়েক প্রকারের তেল একসাথে মিশিয়ে প্রতি সপ্তাহে একদিন করে চুলে ম্যাসাজ করতে থাকুন । তবে জেনে রাখা ভালো যে মিশ্রণটি ব্যবহারের আগে সামান্য গরম করে নিতে হবে। ম্যাসাজ শেষ হলে গরম তোয়ালে বা কাপড় দিয়ে চুল জড়িয়ে নিন । ১৫ -২০ মিনিট পর তোয়ালে খুলে ফেলুন এবং আরো ১০ মিনিট অপেক্ষা করুন । এরপর ভেষজ শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

৭. অলিভ অয়েল, জিরা ও মধু
চুল পড়া বন্ধের সহজ ও অত্যন্ত কার্যকরী একটি উপায় হচ্ছে চুলে অলিভ অয়েল, জিরা ও মধুর মিশ্রণের ব্যবহার। মিশ্রণটি তৈরি করা খুবই সহজ প্রথমে
১/৪ কাপ অলিভ অয়েলের সাথে ১ চা চামচ জিরা৪- ৫ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। অতঃপর মিশ্রণটি ছেঁকে তেল আলাদা করে ফেলতে হবে। তেলে কিছু মধু মিশ্রত করে চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করতে হবে। ৩০ -৩৫ মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে । এভাবে সপ্তাহে একদিন করে ব্যবহার করতে থাকলে ইনশাল্লাহ দ্রুত কাজ হবে।

See also  এলার্জি দূর করার উপায় | হঠাৎ এলার্জি, কারণ কি, ঔষধ

আরো জানুন:   হেয়ার ড্রায়ার ( hair dryer): ৫টি জনপ্রিয় হেয়ার ড্রায়ার বা চুল শুকানাের মেশিন।

Ways to stop hair loss and 5 Most popular Anti-hairfall Shampoos.

Hair Dryer machine : 5 Most Popular Hair Dryers in the market

1 thought on “চুল পড়া বন্ধ করার উপায় । আসুন ৭ টি ঘরোয়া পদ্ধতি জেনে নিই।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *