কিডনির পয়েন্ট কমানোর উপায় কিডনির পয়েন্ট কত হলে ভালো

কিডনির পয়েন্ট কমানোর উপায় | কিডনির পয়েন্ট কত হলে ভালো

কিডনির পয়েন্ট কমানোর উপায় সম্পর্কে সব কিডনি রোগীই জানতে চায়। এই সব কিডনি রোগীদেরই একটি সাধারণ প্রশ্ন। কিডনির পয়েন্ট দ্বারা কিডনির অবস্থা অর্থাৎ কিডনি ভালো নাকি খারাপ তা জানা যায়। তাই আজকে আমরা কিডনির পয়েন্ট কমানোর উপায় সম্পর্কে জানব। 

 

কিডনির পয়েন্ট কমানোর উপায়

একজন সুস্থ মানুষের কিডনি পয়েন্ট দ্বারা বুঝা যায় যে মানুষটি সুস্থ নাকি অসুস্থ। এইজন্য কিডনির পয়েন্ট কমানোর উপায় সম্পর্কে জানা আমাদের সবার খুবই জরুরী। কেননা কিডনি পয়েন্ট যত কম থাকবে, ততই একজন মানুষ সুস্থ থাকবে অর্থাৎ তার কিডনি তত ভালো। তাই কারো যদি কোনো কারণে কিডনি পয়েন্ট বেড়ে যায় তাহলে তার কিডনি পয়েন্ট কমানোর উপায় সম্পর্কে জানতে হবে। এবং চেষ্টা করতে হবে কিডনির পয়েন্ট কমানোর জন্য।

 

যদি ক্রিয়েটিনিন সামান্য বেড়ে যায়, যেমন ১.৫ মিলিগ্রাম/ডিএল, এই সময়ে সাধারণত ইউরেমিয়ার কোন লক্ষণ থাকে না। তবে কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিনের মাত্রা যখন এর উপরে চলে যাবে, তখন ধীরে ধীরে আপনার কিডনি নষ্ট বা অকার্যকর হতে শুরু করবে। তাই কিডনি পয়েন্ট কমা‌নোর জন্য নিম্নলিখিত কাজ গুলো করতে হবে।

 

 ১. প্রচুর পরিমাণে জল পান করুন, দিনে কমপক্ষে ১.৫ থেকে ২ লিটার, তবে আপনার যদি হার্টের সমস্যা থাকে তবে আপনি যে পরিমাণ জল পান করেন সে সম্পর্কে সতর্ক থাকুন।

 

২. ব্যথানাশক ঔষধ এবং বিভিন্ন হারবাল কালো বড়িগুলির মতো এলোমেলো ওষুধগুলি গ্রহণ করা যাবে না।

 

৩. আপনার যদি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস বা হাইপারলিপিডেমিয়া থাকে, তাহলে আপনাকে অবশ্যই তাদের সর্বনিম্ন পয়েন্ট গুলো সক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

 

 ৪. উচ্চ ফসফরাস সামগ্রী সহ প্রচুর পরিমাণে প্রোটিন এড়িয়ে চলুন, যেমন পনির, মিট ফ্লস, অ্যানিমেল অফাল ইত্যাদি৷ অনেক প্রক্রিয়াজাত খাবারে ফসফরাস অত্যন্ত বেশি থাকে, তাই সেগুলি এড়াতে ভুলবেন না৷ “ফসফরাস-থেকে-প্রোটিন অনুপাত” অনুসন্ধান করতে পারেন। মান যত কম হবে, প্রতি গ্রাম প্রোটিন তত কম ফসফরাস, যা কিডনির কার্যকারিতা সমস্যাযুক্ত ব্যক্তিদের জন্য উপযুক্ত

See also  এন্টিফাঙ্গাল সাবান এর নাম | Keto Soap price in bangladesh

 

 ৫. আপনার প্রোটিন গ্রহণের দিকে মনোযোগ দিন। প্রোটিন সমৃদ্ধ খাবার না খাওয়ার চেষ্টা করুন। লাল মাংস এবং দুগ্ধজাত খাবার আপনার শরীরের জন্য বিশেষভাবে খারাপ।

 

৬. সোডিয়াম গ্রহণ সীমিত করুন। অত্যধিক সোডিয়াম শরীরে অত্যধিক জল ধরে রাখে, যা উচ্চ রক্তচাপের কারণ হতে পারে। উভয় সমস্যা কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিনের মাত্রা বৃদ্ধির কারণ হতে পারে।

 

৭. ভারী নোনতা খাবার এড়িয়ে চলুন। কম লবণযুক্ত খাদ্য বজায় রাখুন। নোনতা খাবার এবং পানীয় এড়িয়ে চলুন। সাধারণ খাবার কেনার সময় (টিনজাত স্যুপ, বোতলজাত সস ইত্যাদি), কম-সোডিয়াম আছে তা বেছে নেওয়ার চেষ্টা করুন।

 

৮. খাদ্যতালিকাগত ক্রিয়েটাইন সাধারণত পশু খাদ্য থেকে তৈরি হয়। খাদ্যতালিকায় ক্রিয়েটিনিনের পরিমাণ সাধারণত ক্ষতিকর নয়, তবে আপনার ক্রিয়েটিনিন ইতিমধ্যেই খুব বেশি হলে সমস্যা হতে পারে।

 

৯. মনে রাখবেন যে পর্যাপ্ত শক্তি বজায় রাখার জন্য আপনাকে প্রোটিন গ্রহণ করতে হবে এবং আপনার শরীর ভালভাবে কাজ করে তা নিশ্চিত করতে হবে, তাই আপনি প্রোটিন পুরোপুরি এড়িয়ে যেতে পারবেন না।

 

১০. উদ্ভিদ-ভিত্তিক খাদ্য উত্স থেকে আপনার প্রোটিন পাওয়ার চেষ্টা করুন, যেমন বাদাম এবং অন্যান্য লেবু।

 

আরো পড়ুন:

 

 

১১. বেশি করে নিরামিষ খাবার খান। একটি নিরামিষ খাবার প্রায়ই ক্রিয়েটিনিনের মাত্রা কমানোর পরামর্শ দেওয়া হয়, যা উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস থেকে কিডনি রোগের ঝুঁকিও কমায়। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান, যেমন বেরি, লেবুর রস, পার্সলে এবং ব্রকলি।

 

১২. ফসফরাস সমৃদ্ধ খাবার খাবেন না। কিডনির পক্ষে ফসফরাস বেশি খাবার প্রক্রিয়া করা কঠিন হতে পারে, বিশেষ করে যদি শরীরে কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিনের মাত্রা ইতিমধ্যেই বেশি থাকে। অতএব, অনুগ্রহ করে কুমড়া এবং পনির, মাছ, শেলফিশ, বাদাম, কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য এবং সয়াবিন ইত্যাদি এড়িয়ে চলার চেষ্টা করুন। 

 

১৩. পটাসিয়াম গ্রহণ সীমিত করুন। যখন আপনার কিডনির সমস্যা থাকে, তখন পটাশিয়াম সমৃদ্ধ খাবার না খাওয়ার চেষ্টা করুন। কিডনি যদি সঠিকভাবে পটাসিয়াম প্রক্রিয়া করতে না পারে তবে তারা শরীরে তৈরি বর্জ্য করতে পারে। পটাসিয়াম সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে, শুকনো ফল, কলা, পালং শাক, আলু, মটরশুটি ইত্যাদি। 

See also  চর্ম রোগের ঔষধের নাম দাম | ক্রিম, সাবান যেভাবে ক্রয় করবেন?

 

১৪. ক্রিয়েটাইন সম্পূরক গ্রহণ করবেন না। ক্রিয়েটিনিন হল ক্রিয়েটিনের একটি বিপাক।

 

১৫. সঠিক ডায়েট এবং পরিপূরক পুষ্টি গ্রহণে সতর্ক থাকতে হবে। পুষ্টির ঘাটতি এড়াতে একটি উচ্চ-মানের, কম প্রোটিনযুক্ত খাবার খান। একই সময়ে, কম লাল মাংস খান, যাতে বেশি হিমোগ্লোবিন থাকে। বেশি খাওয়া শুধুমাত্র কিডনির উপর বোঝা বাড়াবে না, ক্রিয়েটিনিনের বৃদ্ধিকেও প্রভাবিত করবে। এর বদলে বেশি করে সাদা মাংস খান।

 

১৬. এছাড়াও, ইউরিক অ্যাসিডের স্থায়িত্ব নিয়ন্ত্রণ করতে কম-পিউরিন ডায়েটে মনোযোগ দিন, যা ক্রিয়েটিনিনকে স্থিতিশীল করতেও সাহায্য করবে। একই সময়ে, পরিপূরকগুলিতে মনোযোগ দিন, যেমন আয়রন, ফলিক অ্যাসিড এবং এরিথ্রোপয়েটিন ইত্যাদি, রক্তাল্পতা প্রতিরোধ করতে এবং ক্রিয়েটিনিনকে স্থিতিশীল করতে সহায়তা করে।

 

কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিনের স্বাভাবিক মান কত?

ক্রিয়েটিনিনের আদর্শ মান পুরুষ এবং মহিলাদের জন্য আলাদা:

  • পুরুষদের জন্য, এটি ১.৩ mg/dL এর কম হওয়া উচিত
  • মহিলাদের জন্য  ১.১ mg/dL এর কম হওয়া উচিত

 

আরো পড়ুন:

 

কিডনি পয়েন্ট খুব বেশি বা খুব কম হওয়ার কারণ কী?

কিডনি পয়েন্ট ক্রিয়েটিনিন বেশী হওয়া মানে কিডনির নানান সংক্রমণ, যেমন :

  • গ্লোমেরুলোনফ্রাইটিস
  • কিডনি সংক্রমণ
  • কিডনিতে পাথর
  • কিডনি ফেইলিউর

 

কিডনির কার্যকারিতা ছাড়াও, অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে:

  • পানিশূন্যতা
  • কিছু ওষুধ, যেমন সালফোনামাইড অ্যান্টিবায়োটিক, পেটের আলসারের চিকিৎসার ওষুধ ইত্যাদি।
  • অত্যধিক প্রোটিন খাওয়া
  • উচ্চ রক্তচাপ
  • ডায়াবেটিস
  • হৃদরোগ
  • মূত্রনালীর বাধা

 

অতএব, যদি কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিন মান বেড়ে যায়, রেনাল ফাংশন পরীক্ষা ছাড়াও, আপনি আপনার স্বাভাবিক খাদ্য, ওষুধ বা আপনার দীর্ঘস্থায়ী রোগ আছে কিনা তাও বিবেচনা করতে পারেন।

 

যাইহোক, কম ক্রিয়েটিনিন সাধারণত কিডনির সমস্যা সৃষ্টি করে না। পরিবর্তে, পুষ্টির ভারসাম্যহীনতার দিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত। কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে যাওয়ার বিভিন্ন কারণ রয়েছে। কিছু অবস্থা আরও গুরুতর এবং কিছু মৃদু, কিন্তু যাই হোক না কেন, আপনার কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিনের মাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে আপনাকে পদক্ষেপ নিতে হবে।

 

কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিনের মাত্রা কখন বাড়ে?

 

১. কিডনি ফেইলিউর বা কিডনির ক্ষতি

যখন কিডনি নষ্ট হয়ে যায়, তখন তারা আর গ্লোমেরুলার ফিল্ট্রেশনের মাধ্যমে শরীর থেকে ক্রিয়েটিনিন বের করতে পারে না। গ্লোমেরুলার ফিল্টারেশন কিডনি দ্বারা ফিল্টার করা তরলকে ফিল্টার করে প্রস্রাব তৈরি করে, যা পরে শরীর থেকে নির্গত হয়। এই কাজ যখন শরীর করতে পারে না, তখন কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে যায়। 

See also  চর্ম এলার্জি দূর করার উপায় | ঔষধ, লক্ষণ সমূহ

 

২. পেশীর ক্ষতি

আপনার যদি এমন একটি রোগ থাকে যা পেশী ভাঙ্গনের কারণ হয়ে থাকে, তবে পেশী টিস্যুর ভাঙ্গন রক্ত ​​​​প্রবাহে প্রবেশ করতে পারে এবং কিডনির কার্যকারিতা ব্যাহত করতে পারে। আর এভাবে আপনার কিডনি পয়েন্ট বা ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে যেতে পারে। 

 

৩. অতিরিক্ত মাংস খাওয়া

বেশি রান্না করা মাংস খেলে শরীরে ক্রিয়েটিনিন বাড়তে পারে।

 

৪. হাইপোথাইরয়েডিজম

থাইরয়েডের কর্মহীনতা কিডনির কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। হাইপোথাইরয়েডিজম কিডনির শরীর থেকে বর্জ্য পদার্থ অপসারণের ক্ষমতা কমিয়ে দেয়। 

 

কিডনির পয়েন্ট বা ক্রিয়েটিনিন পয়েন্ট কী? 

ক্রিয়েটিনিন হল এমন একটি মান যা কিডনির কার্যকারিতা পরিমাপ করে। ক্রিয়েটিনিন হল মাংসপেশী বিপাক দ্বারা উৎপাদিত একটি বর্জ্য পণ্য। যেহেতু কিডনি সব সময় বর্জ্য পদার্থকে বিপাক করে, তাই রক্তে ক্রিয়েটিনিন বেশি হলে এর অর্থ দাঁড়ায়, বর্জ্য দ্রব্য পরিষ্কার করার ক্ষেত্রে কিডনির কার্যকারিতা কমে গেছে, যার ফলে শরীরে বর্জ্য বেড়ে গিয়ে সমস্যা হচ্ছে। 

 

যেহেতু ক্রিয়েটিনিন মাংসপেশী বিপাক থেকে উৎপাদিত একটি বর্জ্য পণ্য, তাই বড় মাংসপেশীযুক্ত ব্যক্তিদের মধ্যে ক্রিয়েটিনিন বেশি হবে এবং পাতলা ব্যক্তিদের মধ্যে সামান্য কম হবে। তবে এটি আদর্শ মান থেকে খুব বেশি কম বেশী হবে না। 

 

ক্রিয়েটিনিন একটি বর্জ্য পণ্য যা প্রত্যেকের রক্তে পাওয়া যায়। সাধারণ পরিস্থিতিতে, কিডনি ফিল্টার করতে এবং শরীর থেকে এটি নির্গত করতে সক্ষম হওয়া উচিত। যাইহোক, কিছু স্বাস্থ্য সমস্যা কিডনিকে সঠিকভাবে কাজ করতে বাধা দিতে পারে, যার ফলে ক্রিয়েটিনিন তৈরি হয়। 

 

ক্রিয়েটিনিন বৃদ্ধির অর্থ হল কিডনির কার্যকারিতা ধীরে ধীরে হ্রাস পেতে শুরু করেছে৷ কিডনি পয়েন্ট কমার নির্দিষ্ট মাত্রার জন্য গ্লোমেরুলার পরিস্রাবণ হার, অন্তঃসত্ত্বা ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স এবং মূল্যায়নের জন্য অন্যান্য সূচকগুলির আরও পরীক্ষা প্রয়োজন৷ আপনি যদি কিডনির পয়েন্ট বা রক্তের ক্রিয়েটিনিন কমাতে চান, তাহলে আপনাকে প্রথমে ক্ষতিগ্রস্ত কিডনির কার্যকারিতা মেরামত করার কথা বিবেচনা করতে হবে। 

 

কিডনির পয়েন্ট কমা‌নো বা ক্রিয়েটিনিনের মাত্রা কমানোর বিভিন্ন উপায় রয়েছে, যার মধ্যে রয়েছে আপনার খাদ্য পরিবর্তন করা, জীবনধারা পরিবর্তন করা, ওষুধ গ্রহণ করা এবং আপনার ডাক্তারের কাছ থেকে চিকিৎসা নেওয়া।

 

উপসংহার

আশাকরি এই আর্টিকেলটি পড়ে কিডনির পয়েন্ট কমানোর উপায় সম্পর্কে আপনারা যথেষ্ট অবগত হবেন। আমরা চেষ্টা করেছি বিভিন্ন উপায় দেখানোর জন্য, যাতে  কিডনির পয়েন্ট কমানো যায়। তাহলে আসুন আমরা চেষ্টা করি কীভাবে কিডনির পয়েন্ট কমানো যায় সেই উদ্যোগ গ্রহণ করি। 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *