চুলকানির ঔষধের নাম স্কয়ার । সারা গায়ে চুলকানি ঔষধ

চুলকানির ঔষধের নাম স্কয়ার | দাম, কারণ, লক্ষণ, স্কয়ার ক্রিম কোনটি

চুলকানির ঔষধের নাম স্কয়ার, এইটি সারা গায়ে চুলকানি ঔষধ হিসেবে কাজ করে ও অধিক কার্যকারিতা সম্পূর্ণ একটি স্কয়ার ঔষুধ। চুলকানি একটি খুব সাধারণ অ্যালার্জিক চর্মরোগ, যেমন এটোপিক ডার্মাটাইটিস যা প্রায়শই ছোট বাচ্চাদের মধ্যে দেখা যায়, গৃহিণীদের মধ্যে দেখা যায়, ঘামের হারপিস এবং সেবোরিক ডার্মাটাইটিস যা প্রায়শই অল্পবয়স্কদের মধ্যে দেখা দেয়। 

 

Table of Contents

চুলকানির ঔষধের নাম স্কয়ার (ট্যাবলেট)

 

চর্মরোগ যা প্রদাহ, লালভাব, ফোলাভাব সৃষ্টি করে, টিস্যু তরল নির্গমন, এবং ত্বকের স্কেলিং এগুলিকে একজিমা বলা হয়। চুলকানি উপশম করার জন্য, কখনও কখনও নিজের অজান্তেই হাত আঁচড়াবে, আর এতে ত্বকের অবস্থা আরও খারাপ থেকে খারাপ হতে পারে। তাই আপনার চুলকানি নিরাময় করার জন্য আপনাকে স্কয়ার ঔষধ সেবন করতে হবে।

 

1. Tebast 10 mg ( ১০ টি ট্যাবলেটের দাম ৳৫৪.১৮ টাকা )

2. Flugal 50mg ( ১০ টি ট্যাবলেটের দাম ৳৭২.৬৩ টাকা )

3. Fexo 120 mg ( ১০ টি ট্যাবলেটের দাম ৳৮১.০৮ টাকা

4. Rupatrol 10 mg ( ১০ টি ট্যাবলেটের দাম ৳১০৮.১১ টাকা

5. Bilista 20 mg ( ১০ টি ট্যাবলেটের দাম ৳১৩৫.০০টাকা

 

এই ঔষুধ অনলাইন থেকে ক্রয় করতে চাইলে একটু নিচের দিকে ঔষুধের কার্যকরিতা ও ক্রয় করার অফিসিয়াল সাইট দেওয়া রয়েছে

 

চুলকানির জন্য কখন ডাক্তার দেখাতে হবে? 

 

  • যদি ত্বকের অ্যালার্জি শুধুমাত্র সাধারণ ত্বকে দেখা দেয় এবং অ্যান্টিহিস্টামিন গ্রহণ বা মলম প্রয়োগ করার পরে লক্ষণগুলি অদৃশ্য হয়ে যায়, তবে চিকিৎসার প্রয়োজন নেই।

 

  • যদি ত্বকের অ্যালার্জি পদ্ধতিগত হয়, যেমন হাত ও পায়ে আমবাত এবং একদিনের জন্য ওষুধ ব্যবহার করার পরেও উপসর্গগুলি উপশম না হয়, তবে চিকিৎসকের পরামর্শ নেওয়ার প্রয়োজন।  যদি ত্বকের অ্যালার্জির কারণে শ্বাসনালীর শোথ এবং শ্বাস নিতে অসুবিধা হয় তবে আপনাকে অবশ্যই জরুরি ভাবে হেসপাতালে যেতে হবে।

 

  • আরেকটি হল ড্রাগ এলার্জি। ওষুধের অ্যালার্জির লক্ষণগুলির মধ্যে রয়েছে ফুসকুড়ি, মুখের শ্লেষ্মা ফেটে যাওয়া, ঠোঁট ফোলা, শ্বাস নিতে অসুবিধা, ধড়ফড়, ক্লান্তি, জ্বর, বমি বমি ভাব ইত্যাদি। যত তাড়াতাড়ি সম্ভব আপনার চিকিৎসা নেওয়া উচিত।

 

  • যদি এটি একটি গুরুতর ড্রাগ অ্যালার্জি হয়, যাকে “স্টিভেন-জনসন সিনড্রোম (SJS)” বলা হয়, এটি ব্যাপক ত্বকের নেক্রোসিস সৃষ্টি করবে এবং মারাত্মক হতে পারে। এই অবস্থা হলেও দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

 

আরো পড়ুন:

 

চুলকানির মলমের নাম স্কয়ার (ক্রিম)

 

যখন ঋতু পরিবর্তন হয়, মেঘলা এবং রৌদ্রোজ্জ্বল হয়ে ওঠে এবং অস্থিতিশীল আবহাওয়া সর্বত্র মানুষ অস্বস্তি বোধ করে। এই সময়ে, একজিমা সহজেই দেখা দিতে পারে এবং সারা শরীরে চুলকানি সৃষ্টি করতে পারে। তাই এই চুলকানি বেশি হওয়ার আগে আপনার এই ক্রিমটি ব্যবহার করতে হবে। 

See also  পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম, ওষুধ নাম দাম ও ক্রয় করুন

 

1. Ezex Cream ( এই ক্রিমটির মূল্য ৬৭.৬৯ টাকা )

2. Fungidal HC Cream ( এই ক্রিমটির মূল্য ৪৯.৫০ টাকা )

3. Togent Cream ( এই ক্রিমটির মূল্য ৩১.৭২ টাকা )

 

এই ক্রিমটি ক্রয় করতে নিচের দিকে আসুন, বিশস্ত ঔষুধ ক্রয় করার অফিসিয়াল ওয়েবসাইট এবং ক্রিমের ব্যবহার কার্যকরিতা নিয়ে আলোচনা করা হয়েছে।

 

বিঃদ্রঃ ভালো ফলাফল পেতে আপনার নিকটস্থ ডাক্তারের সঠিক পরামর্শ নিয়ে অবশ্যই ওষুধ সেবন করতে হবে । 

 

চুলকানি হওয়ার কারণ কি?

চুলকানি একটি ত্বকের জন্য বিরক্তিকর সমস্যা যা মেজাজ এবং জীবনযাত্রার মান উভয়কেই প্রভাবিত করে। চুলকানি নিয়ে মানুষের সামনে যাওয়া খুবই লজ্জ্বাকর।  মধ্যরাতের চুলকানি আরও মারাত্মক। কিন্তু চুলকানি কখনোই হেলাফেলা করার বিষয় নয়।

কেননা যখন একজন মানুষের চুলকানি ত্বকের ক্ষেত্রে আসে তখন হতে পারে কোনো না কোনো রোগের কারণেও চুলকানি হচ্ছে। তাই সবসময়ই চেষ্টা করতে হবে চুলকানি হওয়ার কারণ বের করা। আসুন আমরা এই পর্যায়ে জানার চেষ্টা করি চুলকানি হওয়ার কারণ কি। 

 

1.অ্যালার্জিক খাবার

ত্বকের অ্যালার্জি বাড়ায় বা ট্রিগার করে এমন অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে খাবার (যেমন আম, বেগুন, কচু, চিংড়ি মাছ,  বাসি খাবার ইত্যাদি) গরম এবং ঠান্ডা আবহাওয়ার পরিবর্তন, আর্দ্রতা ইত্যাদি, যার অর্থ হল যতক্ষণ আপনি বাইরের সংস্পর্শে আসছেন জিনিস, ত্বকে অ্যালার্জি হতে পারে.

2. মশার কামড়

আমাদের দেশে একটি উপ-ক্রান্তীয় জলবায়ু রয়েছে এবং মশারা বেড়ে ওঠে, যার মধ্যে রয়েছে ছোট কালো মশা, ডোরাকাটা মশা, ক্রিপ্টিড এবং মাছি। এইসব মশা মানবদেহে কামড় দিলে, অ্যালার্জির প্রতিক্রিয়া ঘটতে পারে এবং চুলকানি সংবেদন হতে পারে।

3. একজিমা

একজিমা হল অনেক ধরনের ডার্মাটাইটিসের একটি সাধারণ শব্দ। যতক্ষণ পর্যন্ত চুলকানি, লালচেভাব, ফোলাভাব এবং ফোসকা থাকে ততক্ষণ একে একজিমা বলা যেতে পারে। এর অনেক কারণ রয়েছে, যেমন সেবোরিক ডার্মাটাইটিস, ঘামের হারপিস, ঘষা ফুসকুড়ি, সূর্যের অ্যালার্জি, ঘাম ফুসকুড়ি, এবং এটোপিক ত্বক। প্রদাহ এবং যোগাযোগের ডার্মাটাইটিস একজিমাকে প্ররোচিত করতে পারে। 

4. অটোইমিউন রোগ

অটোইমিউন রোগ হল শরীরের ইমিউন ফাংশনে ত্রুটি যা স্বাভাবিক কোষকে আক্রমণকারী হিসাবে বিবেচনা করে এবং তাদের আক্রমণ করে। অনেক অটোইমিউন রোগের চুলকানি ত্বকের লক্ষণ থাকে, যেমন সোরিয়াসিস, লুপাস এরিথেমাটোসাস, স্ক্লেরোডার্মা বা স্ক্লেরোডার্মা সিন্ড্রোম (সজোগ্রেন সিনড্রোম ) ।

5. সংক্রামক চর্মরোগ

ব্যাকটেরিয়া এবং ভাইরাসগুলিও চুলকানির জন্য দায়ী।ব্যাকটেরিয়াল সেলুলাইটিস বা ফলিকুলাইটিস, ভাইরাল ইনফেকশন যেমন হার্পিস জোস্টার এবং ভাইরাল ওয়ার্ট সবই চুলকানির কারণ হতে পারে।

6. এন্ডোক্রাইন রোগ

অন্তঃস্রাবী রোগ যেমন ডায়াবেটিস এবং থাইরয়েডের কর্মহীনতার কারণে ত্বকে চুলকানির উপসর্গ দেখা দিতে পারে। এছাড়া, উচ্চ রক্তচাপ এবং হাইপারলিপিডেমিয়ার মতো কার্ডিওভাসকুলার রোগের কারণে দুর্বল রক্ত ​​সঞ্চালনের কারণে ত্বকে চুলকানি হতে পারে।

7. ভেরিকোজ ভেইনস

ভ্যারিকোজ ভেইন খুব সাধারণ। দুর্বল রক্ত ​​সঞ্চালন বা ভালভের অপ্রতুলতার কারণে, রক্ত ​​কার্যকরভাবে হৃৎপিণ্ডে ফিরে যেতে পারে না এবং পায়ে পিছনের দিকে প্রবাহিত হয়, ভেরিকোজ শিরা তৈরি করে। যদি সঠিকভাবে চিকিৎসা না করা হয় তবে এটি স্থির ডার্মাটাইটিসে আরও খারাপ হতে পারে, যার ফলে চুলকানি, শুষ্কতা এবং ত্বকের ফ্ল্যাকিংয়ের মতো লক্ষণ দেখা দিতে পারে।

8. ম্যালিগন্যান্ট টিউমার

অনেক ম্যালিগন্যান্ট টিউমারের সাথে ত্বকের চুলকানির উপসর্গ দেখা যায়। যেমন, লিম্ফোমা টিউমার ত্বককে চুলকাতে বিশেষ পদার্থ নিঃসরণ করবে। লিভার ক্যান্সার, প্যানক্রিয়াটিক ক্যান্সার এবং ডিম্বাশয়ের ক্যান্সারও ত্বকের চুলকানির কারণ হবে।

9. হরমোনের পরিবর্তন

গর্ভাবস্থায় বা মেনোপজের সময় হরমোনের পরিবর্তনের কারণে মহিলারা ত্বকে চুলকানির উপসর্গ অনুভব করতে পারে।

10. ঋতু পরিবর্তন

ঋতু পরিবর্তনও একটি কারণ যা ত্বকে চুলকানি সৃষ্টি করে, বিশেষ করে সংবেদনশীল ত্বকের লোকেদের জন্য। কারণ ত্বকের বাহ্যিক উদ্দীপনার প্রতি কম সহনশীলতা রয়েছে, তাই তাপমাত্রার সামান্য পরিবর্তন সারা শরীরে চুলকানির কারণ হতে পারে। শরৎ ও শীতের শুরুতে আরেকটি পরিস্থিতি দেখা দেয়। শুষ্ক ত্বকের মানুষ বা পরিপক্ক মানুষ যাদের ত্বকের কার্যকারিতা ধীরে ধীরে খারাপ হয়ে যায়। কারণ শুষ্ক আবহাওয়া ত্বককে শুষ্ক করে তোলে, ত্বক শুষ্ক এবং চুলকানি বা একজিমার প্রবণতাও হতে পারে।

See also  ওজন কমানোর সহজ উপায়: দ্রুত ওজন কমানোর ১২টি সবচেয়ে সহজ উপায় ।

 

আরো পড়ুন:

 

 

চুলকানির ঔষধের নাম স্কয়ার (ট্যাবলেট)

 

1. Fexo 120mg বর্ণনা এবং পার্শ্বপ্রতিক্রিয়া

Fexo 120mg Tablet হল Fexofenadine সমন্বিত একটি কার্যকর এবং শক্তিশালী অ্যান্টি-এলার্জিক ওষুধ। রাইনাইটিস (আরে জ্বর) এবং মূত্রাশয় (ত্বকের অ্যালার্জি) এর সাথে যুক্ত অ্যালার্জিজনিত উপসর্গ যেমন নাক দিয়ে পানি পড়া, হাঁচি, চুলকানি, আমবাত ইত্যাদির চিকিৎসার জন্য এটি ব্যবহার করা হয়। Fexo 120mg ঔষুধটি ক্রয় করতে Fexo 120mg buy

 

Fexo 120 mg  হল একটি অ্যান্টিহিস্টামাইন ওষুধ যা মৌসুমি অ্যালার্জির উপসর্গ যেমন চুলকানি গলা, চুলকানি চোখ, হাঁচি, সর্দি, চুলকানি ত্বক এবং আমবাতগুলির চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি হিস্টামিনের ক্রিয়াকে অবরুদ্ধ করে কাজ করে, শরীরের একটি রাসায়নিক যা অ্যালার্জির লক্ষণগুলির কারণ হয়।

 

গর্ভবতী মেয়েদের সতর্ক বার্তা:- Fexo 120mgTablet গ্রহণ করার আগে, আপনার ডাক্তারকে ওষুধ, লিভার বা কিডনির সমস্যা, গর্ভাবস্থা বা গর্ভবতী হওয়ার পরিকল্পনা এবং খাদ্যতালিকাগত সম্পূরক বা ভেষজ পণ্যের ব্যবহার সম্পর্কে অ্যালার্জি সম্পর্কে অবহিত করা গুরুত্বপূর্ণ।

 

2. Rupatrol 10 mg বর্ণনা এবং পার্শ্বপ্রতিক্রিয়া

Rupatrol 10 mg হলো রুপাটাডিন গ্রুপের একটি ঔষধ। এটি একটি অ্যান্টিহিস্টামিন যা অ্যালার্জি বা চুলকানির প্রতিক্রিয়া যেমন আমবাত এবং অ্যালার্জিক রাইনাইটিস এর লক্ষণগুলি উপশম করতে সাহায্য করে। Rupatrol 10 mg ঔষুধটি ক্রয় করতে Rupatrol 10 mg buying

 

রুপাটাডিন গ্রহণ করার সময় সতর্কতার মধ্যে রয়েছে অ্যালকোহল সেবন এড়ানো এবং কিডনি ও লিভারের সমস্যা, বয়স্ক ব্যক্তি এবং 12 বছরের কম বয়সী শিশুদের জন্য ডাক্তারের অনুমোদন চাওয়া।

 

3. Bilista 20 mg বর্ণনা এবং পার্শ্বপ্রতিক্রিয়া

 

Bilista 20 mg একটি অ্যালার্জিক রাইনো-কনজাংটিভাইটিস (মৌসুমি এবং বহুবর্ষজীবী) এবং ছত্রাকের লক্ষণগতভাবে চিকিৎসা করতে ব্যবহৃত হয়। Bilista 20 mg  একটি অ-শমনকারী, দীর্ঘ চুলকানির হিস্টামিনের প্রতিপক্ষ হতে পারে যার বিশেষ ফ্রীঞ্জ এইচ 1 রিসেপ্টর প্রতিপক্ষের পছন্দ এবং মুসকারিনিক রিসেপ্টরগুলির প্রতি কোন অনুরাগ নেই।

Bilista 20 mg  একক ডোজ গ্রহণের পরে ২৪ ঘন্টার জন্য হিস্টামিন-প্ররোচিত হুইল এবং ফ্লেয়ার ত্বকের প্রতিক্রিয়াগুলিকে দমন করে। ঔষুধটি ক্রয় করতে Bilista 20 mg buying

 

4. Tebast 10 mg বর্ণনা এবং পার্শ্বপ্রতিক্রিয়া

Tebast 10 অ্যান্টিহিস্টামিন নামক ওষুধের একটি গ্রুপের অন্তর্গত। এটি বিভিন্ন অ্যালার্জিজনিত রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। এটি চুলকানি, ফোলাভাব এবং ফুসকুড়ির মতো উপসর্গগুলি থেকে মুক্তি দেয়। এটি গ্রহণ করার আগে, আপনার লিভার বা কিডনি বা আপনার হার্টের সাথে কোন সমস্যা থাকলে আপনার ডাক্তারকে জানাতে হবে। Tebast 10 mg ঔষুধটি ক্রয় করতে buying medicine tebast 10

 

গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলাদেরও এটি নেওয়ার আগে তাদের ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। অ্যালকোহল পান করা এড়িয়ে চলুন কারণ এটি এই ওষুধের সাথে অতিরিক্ত তন্দ্রা হতে পারে। এটি সাধারণত আপনার গাড়ি চালানোর ক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করে না, তবে এটি গ্রহণের পর আপনার ঘুম বা মাথা ঘোরা লাগলে আপনার গাড়ি চালানো উচিত নয়।

 

চুলকানির মলমের নাম স্কয়ার (ক্রিম)

 

1. Ezex Cream বর্ণনা এবং পার্শ্বপ্রতিক্রিয়া

Ezex 0.05% Cream একটি চুলকানির ক্রিম।  যা  ত্বকের বিভিন্ন অবস্থা যেমন সোরিয়াসিস, ডার্মাটাইটিস, একজিমা, অ্যালার্জি, চুলকানি  এবং ন্যাপি ফুসকুড়িগুলির চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি কার্যকরভাবে ত্বকের ফোলাভাব, চুলকানি এবং লালভাব কমায়। ক্রিম টি ক্রয় করতে Ezex Cream buying

 

ক্রিম ব্যবহার করার সময়, আপনি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করতে পারেন যেমন ত্বকের খোসা, শুষ্কতা, জ্বলন্ত সংবেদন, জ্বালা, দমকা সংবেদন, চুলকানি এবং প্রয়োগের স্থানে লালভাব। এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলির বেশিরভাগই অস্থায়ী এবং চিকিৎসার প্রয়োজন হয় না, কারণ এগুলো সময়ের সাথে সাথে ধীরে ধীরে সমাধান হয়ে যাবে। যাইহোক, যদি এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি অব্যাহত থাকে বা খারাপ হয় তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

See also  চর্ম এলার্জি দূর করার উপায় | ঔষধ, লক্ষণ সমূহ

 

2. Fungidal HC Cream বর্ণনা এবং পার্শ্বপ্রতিক্রিয়া

ফাংগিডাল-এইচসি ক্রিম কর্টিকোস্টেরয়েড ঔষধ পরিবারের সাথে সম্পর্কিত এবং একজিমার মতো কিছু ত্বকের অবস্থার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়, যা চুলকানি, ফাটল, ফোলা বা রুক্ষ ত্বক এবং ডার্মাটাইটিস সৃষ্টি করে, যা ফোলা, লালভাব, চুলকানি, শুষ্কতা, প্রদাহ এবং ব্যথা সৃষ্টি করে। . অ্যালার্জির প্রতিক্রিয়া বা ত্বকের জ্বালাপোড়া ত্বকে অনেক যৌগ নিঃসৃত করে, যা রক্তনালীগুলিকে প্রসারিত করে এবং খিটখিটে অঞ্চলে চুলকানি, লালভাব, অস্বস্তি এবং ফোলাভাব তৈরি করে। এতে ত্বক ফুলে যায়। ক্রিম টি ক্রয় করতে Fungidal HC Cream buying

 

(Hydrocortisone 1% + Miconazole Nitrate 2%) Fungidal-HC ক্রিম পাওয়া যায়, যা শরীরের নির্দিষ্ট রাসায়নিক সংকেত তৈরি করতে বাধা দেয় যা ত্বকের কোষের অভ্যন্তরে কাজ করে প্রদাহ, জ্বালা এবং লালভাব তৈরি করে। এই যৌগগুলি প্রায়শই তৈরি হয় যখন ত্বক যে কোনও ধরণের অ্যালার্জেনের প্রতিক্রিয়া জানায়।

 

ক্রিম ব্যবহার করার সময়, সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করতে পারেন যেমন ত্বকের খোসা, শুষ্কতা, জ্বালা, পোড়া, চুলকানি এবং প্রয়োগের স্থানে হালকা লালভাব। এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলির বেশিরভাগই অস্থায়ী এবং চিকিৎসার প্রয়োজন হয় না, কারণ এগুলো সময়ের সাথে সাথে ধীরে ধীরে সমাধান হয়ে যাবে।

 

3. Togent Cream বর্ণনা এবং পার্শ্বপ্রতিক্রিয়া

Togent ক্রিম প্রুরিটাস, পোকামাকড়ের কামড়, ফুসকুড়ি, চুলকানি,  অ্যালার্জিজনিত ত্বকের অবস্থা, হালকা রোদে পোড়া, সামান্য ত্বকের জ্বালা, কাটা বা স্ক্র্যাপে ব্যবহৃত হয়। ক্রিম টি ক্রয় করতে Togent Cream buying

 

প্রয়োগ করার আগে, ত্বক পরিষ্কার, শীতল এবং শুষ্ক হওয়া উচিত। একইসাথে দেওয়ার  আগে গরম শাওয়ার বা গোসল করা উচিত নয়। ক্রিমটি অদৃশ্য না হওয়া পর্যন্ত ত্বকে হালকাভাবে ক্রিমটি প্রয়োগ করুন। সমস্ত ত্বকের পৃষ্ঠগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ, যেমন আঙ্গুল এবং পায়ের আঙ্গুলের মধ্যে, নখের নীচে এবং পায়ের তলায়।

 

অনুগ্রহ করে মনে রাখবেন যে এখানে দেওয়া তথ্য একটি সাধারণ ওভারভিউ, এবং আপনার ব্যক্তিগত ক্ষেত্রে আপনার স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা প্রদত্ত নির্দিষ্ট নির্দেশাবলী অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

 

চুলকানি হওয়ার লক্ষণ সমূহ কি ?

  • ফুসকুড়ি
  • সুড়সুড়ি
  • লালভাব এবং ফোলাভাব
  • শোথ: উদাহরণস্বরূপ, urticaria দ্বারা সৃষ্ট angioedema, যা গুরুতরভাবে শ্বাসনালীকে অবরুদ্ধ করতে পারে এবং শ্বাস-প্রশ্বাসকে অসম্ভব করে তুলতে পারে। যেকারণে অবশ্যই হাসপাতালে জরুরি যেতে হবে।
  • ডিসকুয়ামেশন, পিলিং
  • লালচে
  • উত্থাপিত, চুলকানি bumps
  • গুরুতর ওষুধের অ্যালার্জির কারণে মুখে ঘা এবং জ্বর হতে পারে

 

চুলকানি দূর করার উপায় কি ?

 

চুলকানি প্রতিরোধের উপায় দৈনিক ত্বকের যত্ন খুবই গুরুত্বপূর্ণ। যখন চুলকানি হয়, মনে রাখবেন খোলা ক্ষত এড়াতে এবং সংক্রমণের ঝুঁকি বাড়াতে ইচ্ছামত আঁচড় লাগাবেন না। তীব্র ত্বকের অ্যালার্জির কারণে চুলকানি, ফুসকুড়ি বা ছত্রাক উপশম করতে, আপনি চুলকানি উপশম করতে অ্যান্টিহিস্টামাইন নিতে পারেন বা স্টেরয়েড মলম ব্যবহার করতে পারেন।

আপনি সাধারণ সময়ে আপনার ত্বক রক্ষা করতে লোশন ব্যবহার করতে পারেন এবং সব সময় ঘামাচি এড়াতে পারেন। ত্বকের অ্যালার্জি প্রতিরোধ করা নিরাময়ের চেয়ে ভাল, তবে ত্বকের অ্যালার্জির অনেক কারণ রয়েছে৷ ত্বকের চুলকানি দূর করতে এখানে কয়েকটি উপায় রয়েছে।

 

1. গরম পানিতে গোসলে সাবধানতা 

এমন তাপমাত্রায় গোসল করা এড়িয়ে চলুন যা খুব বেশি সময় ধরে খুব গরম থাকে। এটি ত্বকের পৃষ্ঠ থেকে অতিরিক্তভাবে সিবাম অপসারণ করবে এবং স্ট্র্যাটাম কর্নিয়ামের আর্দ্রতা হ্রাস করবে।

2. হাইড্রেশন গুরুত্বপূর্ণ

জলবায়ু শুষ্ক হলে, ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা পূরণ করতে আপনাকে অবশ্যই বেশি করে পানি পান করতে হবে। এ ছাড়া ফল ও সবজি বেশি করে খান এবং মশলাদার, মশলাদার খাবার, তামাক ও অ্যালকোহল এড়িয়ে চলুন।

3. ঢিলেঢালা এবং শ্বাস-প্রশ্বাসের পোশাক পরা ভালো

খাঁটি সুতি এবং ঢিলেঢালা পোশাক পরা ভালো। নাইলন, লিনেন এবং উলের সামগ্রীর জন্য, ত্বকের সাথে সরাসরি যোগাযোগ না করার চেষ্টা করুন। যতটা সম্ভব কম আঁটসাঁট পোশাক পরিধান করুন যাতে গরম এবং আর্দ্র পরিস্থিতি ব্যাকটেরিয়া বৃদ্ধির জন্য একটি প্রজননক্ষেত্রে পরিণত না হয়।

4. হিস্টামিনযুক্ত খাবার কম খান

যেমন মরিচ, রসুন, তিল, সামুদ্রিক খাবার, মাটন, কফি এবং চা।

5. লোশন ব্যবহার

আপনার ত্বক শুষ্ক এবং চুলকানি হলে লোশন ব্যবহার করুন। 

6. এলার্জি মুক্ত তাজা খাবার খাওয়া 

তাজা ফল, শাকসবজি এবং সামুদ্রিক খাবার খান। 

7. ময়শ্চারাইজিং ব্যবহার

আক্রান্ত স্থানটি ঠান্ডা হওয়ার পর, আপনার ত্বককে ময়শ্চারাইজ করার দিকে আরও মনোযোগ দেওয়া উচিত। আপনি ময়শ্চারাইজিং লোশন, ক্রিম বা মলম প্রয়োগ করতে পারেন। এই বাহ্যিক ময়শ্চারাইজারগুলি শুধুমাত্র ত্বককে রক্ষা করতে পারে না, তবে স্থানীয় শীতলকরণ এবং ত্বকের সুরক্ষা ফাংশনও প্রদান করে। 

 

উপসংহার

আমরা জানার চেষ্টা করলাম চুলকানির ঔষধের নাম, সারা গায়ে চুলকানি ঔষধ, চুলকানি হওয়ার কারণ, চুলকানি প্রতিরোধের উপায়, চুলকানির চিকিৎসা কী ইত্যাদি। আশাকরি চুলকানি সম্পর্কিত এই আর্টিকেল আপনাদের চুলকানির উপকারে আসবে।

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *