এলার্জি দূর করার উপায়,এলার্জি দূর করার ঔষধ,এলার্জি হওয়ার কারণ কি

এলার্জি দূর করার উপায় | হঠাৎ এলার্জি, কারণ কি, ঔষধ

এলার্জি দূর করার উপায় কি, তা জানা জরুরি কেননা,  আমাদের শরীরের সৌন্দর্যতা নষ্ট হয় এমনও কিছু রোগ আছে তার-মধ্যে এলার্জির সমস্যা অন্যতম। আমাদের এলার্জি দূর করার উপায় সম্পর্কে জানা প্রয়োজন, অথচ এটা নিয়ে অনেকে তেমন গুরুত্বই দেয় না। অধিকাংশ মানুষ এই রোগ প্রতিরোধ ব্যবস্থা নিয়ে কখনো মাথা ঘামায় না। এলার্জি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি আশা করি আপনাকে অনেক উপকার করবে।

 

এলার্জি দূর করার উপায়

দেখা যায় ভিন্ন শরীরের ভিন্ন এলার্জি জনিত সমস্যা হতে পারে। আপনার কোন জিনিসে অথবা খাবারে বা কোন আবহাওয়ার কারণে এলার্জি সমস্যা হচ্ছে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। এলার্জি দূর করার সহজ উপায় বা পদ্ধতি ব্যবহার করে এলার্জির যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন। যদি শরীরে রোগ নিয়ন্ত্রণ করার প্রতি বিশেষ নজর রাখা হয় তাহলে এলার্জি হওয়ার সম্ভাবনা থাকে না। আসুন তাহলে এলার্জি দূর করার উপায় নিয়ে আলোচনা করা যাক।

  • সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। এবং পরিষ্কার কাপড় পরিধান করতে হবে।
  • বাইরে বের হওয়ার সময় শরীর ঢাকা কাপড় পড়তে হবে। এবং বাতাস চলাচল করতে পারে এমন পাতলা কাপড় পরিধান করা উচিত। রোদ থেকে ত্বক বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করুন।
  • অনেকে আছেন সুগন্ধি ব্যবহার, ফুলের রেনুতে, গৃহপালিত প্রাণীতে, ধুলোবালিতে,ডাস্ট মাইটে আক্রান্ত হয়ে ইত্যাদি যেসব কারণে এই এলার্জির সম্ভাবনা থাকে সেগুলো এড়িয়ে চলুন।
  • বাড়ীর চারপাশ ছত্রাক ও জীবাণুমুক্ত রাখতে হবে। লক্ষ্য রাখতে হবে স্যাঁতস্যাঁতে পরিবেশ যেনো না থাকে।
  • ত্বকে ব্যবহার করা সাবান, শ্যাম্পু, ফেসওয়াস, লোশন,ক্রিম আপনার ত্বকের জন্য উপযুক্ত কিনা তা যাচাই করুন।
  • গরমের সময় শরীর ঠাণ্ডা করতে ২/৩ বার গোসল করুন ।
  • যেসব কারণে আপনার ত্বকে এলার্জির ভাব সৃষ্টি হয় তা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন।
  • এলার্জি দূর করতে নিম তেল ও নিম সাবান ব্যবহার করা ত্বকের জন্য খুব উপকারী। 
See also  পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম, ওষুধ নাম দাম ও ক্রয় করুন

 

এলার্জি হওয়ার কারণ কি?

মানব দেহে এক একটি রোগের প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে ইমিউন সিস্টেম চালু থাকে। এলার্জি হওয়ার কারণ কি? সকলেরই সাধারণ প্রশ্ন। আসুন জেনে নেওয়া যাক:

এলার্জি হওয়ার কারণ কি
এলার্জি হওয়ার কারণ কি?
  • খাবার: কিছু খাবার যেমন:-চিংড়ি মাছ,ইলিশ মাছ,গরুর মাংস, হাঁসের মাংস ও ডিম, বেগুন, পুঁইশাক,বাদাম ইত্যাদি।
  • আবহাওয়া: অতিরিক্ত ঠাণ্ডা অথবা গরম আবহাওয়ায় ত্বকের উপরিভাগে চুলকায়,ফুলে উঠে,লাল লাল হয়ে যায়।
  • ধুলোবালি: ধুলোবালি নাকে লাগার সাথে সাথেই হাঁচি, সর্দি, কাশি এমনকি শ্বাসকষ্ট শুরু হয়।
  • পোষা প্রাণী:– গৃহপালিত প্রাণী যেমন:গরু, ছাগল, ভেড়া,পাখি, হাঁস-মুরগি,বিড়াল, কুকুর ইত্যাদি প্রাণীর সংস্পর্শে এলেও হতে পারে।
  • ঘাম: অতিরিক্ত ঘামের কারণে এলার্জি হতে পারে।

 

আরো পড়ুন:

 

এলার্জি দূর করার ঔষধ

যদিও এলার্জি সম্পূর্ণ নির্মূল হয় না শরীর থেকে। কিন্তু প্রতিরোধ করা সম্ভব। রোগ হলে ঔষধ খেতে হবে তাই বলে ডাক্তারের পরামর্শ ছাড়া তো মোটেও নয়। এলার্জিকে আপনার চোখে সামান্য মনে হলেও এর যন্ত্রণা সামান্য নয় যার হয় সেই বোঝে। অধিকাংশ ডাক্তার এলার্জির জন্য যেসব ঔষধ লিখে দেন সেগুলোর মধ্যে ৫টির নাম নিয়ে আলোচনা করা হলো। এলার্জি দূর করার ঔষধের নাম ও দাম নিচে দেওয়া হলো:

১. Alatrol (অ্যালাট্রল) এই এলার্জি দূর করার ঔষধ এর ১০ টি ট্যাবলেটের দাম ৳২৭.০৬ টাকা। অনলাইন থেকে ক্রয় করতে বিশ্বস্ত ওয়েবসাইট arogga.alatrol.tablet.com বা এই এলার্জি ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত ভালোভাবে জানতে ভিজিট করতে পারেন। 

২. Artica (আর্টিকা) এই ঔষধটি খুবই কার্যকরী একটি এলার্জি ট্যাবলেট। ১০ টি ট্যাবলেট এর মূল্য মাত্র ২৭.০০ টাকা। এই ঔষুধ টি ক্রয় করতে ও বিস্তারিত জানতে চলে যান আর্টিকা.এলার্জি.ট্যাবলেট.arogga.com

৩. Fexofenadine

 

১. Alatrol 2.7 taka
২. Cetizin 3 taka
৩. Fexofenadine 3 take 
৪. Loratin 3 take 
৫. Desloratadine 3 take 
See also  ত্বক ফর্সা রাখতে মানুষের দৈনন্দিন জীবনে যা মেনে চলা বাধ্যতামূলক।

 

পরিশেষে

প্রিয় পাঠকবৃন্দ, এলার্জি দূর করার উপায় সম্পর্কে কিছুটা হলেও আপনাকে ধারনা দেওয়ার চেষ্টা করেছি এই আর্টিকেলের মাধ্যমে। মারাত্মক যত্রণা দায়ক এলার্জি থেকে দূরে থাকার জন্য সঠিক চিকিৎসা গ্রহণ করতে হবে তাহলেই এর থেকে মুক্তি মিলবে ইনশাআল্লাহ।

আমার এই আর্টিকেলের মাধ্যমে আপনার যদি সামান্যতম উপকার হয়ে তাহলেই আমাদের সার্থকতা।

 

মানুষ যা লিখে জানতে চায় : এলার্জি দূর করার উপায়,এলার্জি হওয়ার কারণ কি,এলার্জি দূর করার ঔষধ,ত্বকের এলার্জি দূর করার উপায়,এলার্জি দূর করার উপায় ঔষধ,হঠাৎ এলার্জি দূর করার উপায়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *