[et_pb_section fb_built=”1″ _builder_version=”4.16″ _module_preset=”default” global_colors_info=”{}”][et_pb_row _builder_version=”4.16″ _module_preset=”default” global_colors_info=”{}”][et_pb_column type=”4_4″ _builder_version=”4.16″ _module_preset=”default” global_colors_info=”{}”][et_pb_text _builder_version=”4.16″ _module_preset=”default” text_font=”Times New Roman||||||||” text_text_color=”#000000″ text_font_size=”19px” global_colors_info=”{}”]
عدالة (আদালত ) কাকে বলে? عدالة বিনষ্ট হওয়ার কারণসমূহ উল্লেখ কর।
উপস্থাপনা : হাদীস বর্ণনার ক্ষেত্রে রাবীর عدالة (আদালত ) তথা ন্যায়পরায়ণতা একান্ত আপরিহার্য গুণ। রাবীর মধ্যে আদালতের ত্রটিবিচ্যুতি থাকলে তার হাদীস গ্রহণযোগ্য হওয়ার ব্যাপারে বিতর্ক দেখা দেয়। নিম্নে প্রশ্নালোকে আদালত সম্পর্কিত বিস্তারিত আলোচনা উপস্থাপন করা হলো।
مفتي العدالة لغة:
عدالة (আদালত ) –এর আভিধানিক অর্থ : عدالةশব্দটি বাবে ضرب -এর মাসদার, মাদ্দাহ ع د ل জিনসে صحيح এর অর্থ হলো-
১. الانصاف তথা ন্যায়পরায়ণতা। যেমন আল্লাহর বাণী- اعدلو هو اقرب للتقوي
২. الاشتراك তথা অংশীদার সাব্যস্ত করা। যেমন আহ্লাহ তায়ালার বাণী- ثم الذين كفروا بربهم يعدلون
৩. الجزاء তথা বিনিময়। যেমন আল্লাহ তায়ালার বাণী- ولا يقبل منها عدل
৪. السواء তথা সমান হওয়া। যেমন বলা হয়- عدل الميزان
معنى العدالة اصطلاحا:
عدالة (আদালত ) –এর পারিভাষিক সংজ্ঞা : 38-এর পারিভাষিক সংজ্ঞা প্রদানে ওলামায়ে কেরামের অভিমত নিম্নরূপ-
১. উসূলে হাদীসের পরিভাষায়: العدالة هى آن يگؤن الراوئ صادقا في رواية الحديث محافظا على التقوى وسالما من أسباب الفسق وخوارق االمروئة
অথাৎ, আদালত হচ্ছে বর্ণনাকারী হাদীস বর্ণনার ক্ষেত্রে সত্যবাদী হওয়া, আল্লাহভীরুতার প্রতি যত্নবান হওয়া এবং পাপাচারিতা ও মানবতা বিরোধী যাবতীয়উপায় উপকরণ থেকে নিরাপদ থাকা।
২. আল মানার প্রণেতা আল্লামা মোল্লাজিউন (র)-এর ভাষায়- العدالة هي الاستقامة فى الدين
৩. শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিসে দেহলভী (র) বলেন- العدالة هى ملكة في الشخص تخمله على ملازمة المروءة والتقوي
৪. ফাতহুল মুলহিম গ্রন্থকার বলেন-
انها ملكة تمنع عن اقتران الكبائر والإصرار على الصغائر
৫. কাওয়ায়েদুল ফিকহ প্রণেতা বলেন-
هي عبارة عن الاستقامة على طريق الحق باجتناب ما هو مخطور في دينه
عدالة (আদালত ) বিনষ্ট হওয়ার কারণসমূহ :
প্রখ্যাত হাদীসবেত্তাগণের মতে عدالة (আদালত ) বিনষ্টকারী কারণসমূহ নিম্নরূপ-
১. كذب الروائ তথা বর্ণনাকারী মিথ্যাবাদী হওয়া। অর্থাৎ হাদীসে নববীর ক্ষেত্রে স্বয়ং বর্ণনাকারীর স্বীকারোক্তি বা অন্য কোনো উপায়ে মিথ্যাবাদী প্রমাণিত হওয়া।(আদালত ) বিনষ্টকারী কারণ।
২. اتهام بالكذب তথা মিথ্যায় অভিযুক্ত হওয়া। হাদীসের ক্ষেত্রে মিথ্যাবাদী না হলেও সাধারণভাবে মানুষের মাঝে রাবী মিথ্যাবাদী হিসেবে পরিচিত হওয়া। এ ধরনের বর্ণনাকারীর হাদীসকে متروك বলে।(আদালত ) বিনষ্টকারী কারণ।
৩. فسق الراوى তথা রাবী ফাসেক হওয়া। অর্থাৎ বর্ণনাকারীর কাজকর্মে ফাসেকি থাকা। তবে বিশ্বাসের ক্ষেত্রে কবীরা গুনাহকে কবীরা মনে করে।(আদালত ) বিনষ্টকারী কারণ।
৪. جهالة الراوى তথা রাবী অজ্ঞাত হওয়া। অর্থাৎ রাবী ব্যক্তি হিসেবে অপরিচিত হওয়া,কিন্তু গুণ বৈশিষ্ট্যে অপরিচিত নয়।
৫. بدعة الراوى তথা রাবী বিদয়াত কাজে লিপ্ত হওয়া। রাবী যদি বিদয়াত কাজে লিপ্ত হয়, তার বর্ণিত হাদীসকে ১২৯ বলা হয়।
৬. রাবী হাদীস চুরির অভিযোগে অভিযুক্ত থাকা।
৭. অমুকের হাদীস লেখা যাবে না এমন ঘোষণা আসা।
৮. সরাসরি মিথ্যাবাদী বা দাজ্জাল উপাধিতে ভূষিত হওয়া।
৯. মিথ্যা হাদীস তৈরি সম্পর্কে অভিযোগ থাকা।
১০. বর্ণনাকারীর ব্যাপারে বলা-فيه مقال
[/et_pb_text][/et_pb_column][/et_pb_row][/et_pb_section]